মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতে ইসলামীর সাবেক সহকারী সেক্রেটারি জেনারেল এটিএম আজহারুল ইসলামসহ ১৫ জনের বিরুদ্ধে নাশকতার একটি মামলায় চার্জ গঠন করেছেন আদালত। গতকাল মঙ্গলবার ঢাকার অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম কেশব রায় চৌধুরী এ আদেশ দিয়ে আগামী ১০ মে সাক্ষ্যগ্রহণের দিন ধার্য করেছেন। ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগের একটি মামলায় ২০১০ সালের ২৯ জুন জাতীয় প্রেসক্লাব থেকে জামায়াতের শীর্ষনেতা মতিউর রহমান নিজামীকে গ্রেপ্তার করা হয়। সে সময় এটিএম আজহারসহ জামায়াত নেতাকর্মীদের বিরুদ্ধে পুলিশের কাজে বাধা দেওয়ার অভিযোগে ওই দিনই শাহবাগ থানার এসআই এমদাদুল হক এ মামলা দায়ের করেন।

তদন্তের পর ২০১২ সালের ১৫ মার্চ এটিএম আজহারসহ ১৬ জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেন একই থানার এসআই আবদুর রশিদ। চার্জশিটে উল্লেখযোগ্য আসামিদের মধ্যে এটিএম আজহার ছাড়াও ছিলেন মানবতাবিরোধী অপরাধের মামলায় ২০১৫ সালের ১১ এপ্রিল মৃত্যুদণ্ড কার্যকর হওয়া জামায়াতের সহকারী সেক্রেটারি জেনালের মুহাম্মাদ কামারুজ্জামান, অধ্যাপক তসলিম আলম, মকবুল আহমেদ, অধ্যাপক মজিবুর রহমান, অ্যাডভোকেট জসিম উদ্দিন ও জামায়াত নেতা দেলাওয়ার হোসেন সাঈদী। আট বছর আগে চার্জশিট দাখিল হলেও মানবতাবিরোধী অপরাধের মামলায় বিচার চলায় এবং পরবর্তীতে ফাঁসির দণ্ডের আদেশ হওয়ায় এতদিন এটিএম আজহারকে আদালতে নিরাপত্তার জন্য হাজির না করায় মামলাটির বিচার বন্ধ ছিল। গতকাল আজহারকে আদালতে হাজির করা হলে চার্জ গঠনের মাধ্যমে বিচার শুরু হলো। অন্য আসামি কামারুজ্জামানের ফাঁসি কার্যকর হওয়ায় তাকে এ মামলা থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

মামলার শুনানিকালে এটিএম আজহারের পক্ষে অ্যাডভোকেট এসএম কামাল উদ্দিন, আবদুর রাজ্জাক অব্যাহতির আবেদন করেন। কিন্তু আদালত তা নামঞ্জুর করেন দণ্ডবিধির ১৪৩/৩৩২/৩৫৩ ধারায় চার্জ গঠন করেন।