মেট্রোরেল ও মাতারবাড়ি বিদ্যুৎ কেন্দ্রসহ অবকাঠামো খাতের ছয়টি মেগা প্রকল্পে সহজ শর্তে ও কম সুদে ১৮০ কোটি ডলার বা ১ লাখ ৪৮ হাজার কোটি টাকা ঋণ সহায়তা দেবে জাপান।অর্থনৈতিক সর্ম্পক বিভাগের (ইআরডি) কর্মকর্তরা জানান, বিভিন্ন প্যাকেজের আওতায় বাংলাদেশকে একসঙ্গে দেওয়া এই সহায়তা হবে জাপান সরকারের উন্নয়ন সংস্থা জাইকার এখন পর্যন্ত সর্বোচ্চ সাহায্য।জাপানের ৩৯তম সরকারি উন্নয়ন সহায়তা (ওডিএ) ঋণ প্যাকেজের আওতায় এই অর্থ দেয়া হবে। জাপানি মুদ্রায় এর পরিমাণ ২০০ দশমিক ৩৭১ বিলিয়ন ইয়েন।
এ লক্ষ্যে বৃহস্পতিবার রাজধানীর শেরেবাংলা নগরস্থ ইআরডি সম্মেলন কক্ষে জাপানের রাষ্ট্রদূত হিরোইয়াসু ইজুমি এবং বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সর্ম্পক বিভাগের (ইআরডি) সচিব কাজি সফিকুল আজম বিনিময় নোট সই করেন। এছাড়া ঋণ চুক্তিতে সই করেন ইআরডি সচিব ও জাইকার বাংলাদেশ অফিসের প্রতিনিধি তাকাতোসি নিশিকাটা।
ইআরডি সূত্রে জানা যায়, সহজ শর্তে এ ঋণ দিচ্ছে জাপানের সরকারি উন্নয়ন সংস্থা জাইকা। সুদ হার হবে অবকাঠামো খাতের জন্য ১ শতাংশ। তবে স্বাস্থ্য ও সেবা খাতের জন্য সুদ হার যথাক্রমে দশমিক ৯ শতাংশ ও দশমিক এক শতাংশ। দশ বছর গ্রেস পিরিয়ডসহ ৩০ বছরে পরিশোধ করতে হবে এ ঋণ। গ্রেস পিরিয়ড় মানে প্রথম ১০ বছর সুদ ছাড়াই মূল ঋণের অংশ দিতে হবে।