বর্তমান বিশ্বে পর্যটন রাজধানী খ্যাত সংযুক্ত আরব আমিরাতে সব দেশের নাগরিকদের জন্য চালু হচ্ছে ৫ বছর মেয়াদি ভ্রমণ বা পর্যটন ভিসা। ভ্রমণকারীদের জন্য পাঁচ বছরের পর্যটন ভিসা দেয়ার ঘোষণা দিয়েছেন সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী ও উপরাষ্ট্রপতি শেখ মোহাম্মদ বিন রাশেদ আল মাকতুম।

সোমবার অফিসিয়াল টুইট বার্তার মাধ্যমে তিনি এ ঘোষণা দেন ।

শেখ মোহাম্মদ টুইটে লিখেন, আজ থেকে আমিরাতে পর্যটন ভিসার ক্ষেত্রে পরিবর্তন আনা হচ্ছে। এখন থেকে আমিরাতে পর্যটন ভিসার মেয়াদ পাঁচ বছর করা হলো। আর তা বিশ্বের সব দেশের পর্যটকদের বেলায় প্রযোজ্য হবে।

তিনি আরো উল্লেখ করেন, আমাদের বার্ষিক পর্যটক সংখ্যা ২১ মিলিয়ন ছাড়িয়েছে। পর্যটন ভিসায় নতুন ঘোষণার মাধ্যমে আন্তর্জাতিক পর্যটন কেন্দ্রের অন্যতম একটি স্থানে পরিণত হবে আরব আমিরাত।

৫ বছরের মাল্টিপল-ট্যুরিস্ট ভিসার নিয়ম

সংযুক্ত আরব আমিরাতে পর্যটকদের জন্য ৫ বছর মেয়াদি ট্যুরিস্ট ভিসা ও সাধারণ নিয়মিত ট্যুরিস্ট ভিসার মধ্যে কিছুটা ভিন্নতা রয়েছে। নতুন ঘোষিত ৫ বছরের মাল্টিপল-এন্ট্রি ট্যুরিস্ট ভিসায় একটানা ছয় মাসের বেশি আমিরাতে অবস্থান করা যাবে না। ৬ মাসের মধ্যে আমিরাত ছেড়ে যেতে হবে। পরবর্তীতে পাঁচ বছরের মধ্যে যেকোনো দিন আবার আমিরাতে প্রবেশ করা যাবে।

সাধারণ ট্যুরিস্ট ভিসা ও পাঁচ বছরের মাল্টিপল ট্যুরিস্ট ভিসা আবেদনে কোন ভিন্নতা নেই। সাধারণ ট্যুরিস্ট ভিসার আবেদন ও শর্ত আসন্ন মাল্টিপল ট্যুরিস্ট ভিসার ক্ষেত্রেও প্রযোজ্য হবে । আগের নিয়মেই ট্যুরিস্ট ভিসাদারী পর্যটকদের জন্য ব্যবসা-বাণিজ্য অথবা চাকরির কোন সুযোগ নেই।