কুম্ভ রাশির জাতক-জাতিকাদের ২০২০ সালে খুব সাবধানে চলতে হবে। বিশেষ করে নিজের ও বাড়ির বড়দের অর্থাৎ গুরু জনদের নিয়ে। বাড়ির গুরু জনদের শরীর নিয়ে একটু চিন্তা বাড়তে পারে। শারীরিক সমস্যা তৈরি হলে খুব তাড়াতাড়ি চিকিৎসকের পরামর্শ নিতে হবে। পা, হাত, কোমর, হাঁটু প্রভৃতি সমস্যায় ভোগান্তির আশঙ্কা রয়েছে।

আর্থিক সমস্যা আসতে পারে কারণ ব্যয় হবে প্রচুর। সঞ্চয় খুব একটা হবে না। তাই বিশেষ খেয়াল রাখতে হবে সঞ্চয়ের দিকে। অতিরিক্ত খরচ হওয়ার জন্য অর্থ নিয়ে চিন্তা থাকবে। হারানো সম্পর্ক এবছর ফিরে পেতে পারেন। রক্তের সম্পর্ক ছাড়াও অন্যান্য সম্পর্কে যাঁদের সঙ্গে দীর্ঘ দিন ধরে অশান্তি রয়েছে, সে সব মিটে যাবে এই বছর। প্রাথমিক স্তরের পড়াশোনার জন্য ২০২০ সাল খুব একটা শুভ ফল দেবে না, কিন্তু উচ্চবিদ্যার ক্ষেত্রে বিশেষ শুভ সময়। মূলত যাঁরা মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক বা রিসার্চ করছেন তাঁদের জন্য খুব ভাল নতুন বছর।

এই বছর কুম্ভ রাশির পারিবারিক অশান্তি বৃদ্ধি পেতে পারে। খুব সতর্ক হয়ে থাকতে হবে পরিবারের সকলের সঙ্গে। ধার দেনায় জর্জরিত হয়ে যেতে পারেন এই বছর। জীবনে প্রেম আসবে কিন্তু প্রেম বিবাহের রূপ নিতে এই বছর একটু জটিলতার সৃষ্টি করতে পারে। অর্থাৎ খুব বুঝে শুনে প্রেমের দিকে পা বাড়াতে হবে। সম্বন্ধ করে বিবাহের ক্ষেত্রে এ বছর খুব শুভ। বছরের মাঝামাঝি সময়ে ভাগ্য সঙ্গ দেবে প্রায় সব দিক থেকে। যদি ভাগ্যের সাহায্যে কিছু করতে চান, তা হলে এই সময়টা কাজে লাগানো যেতে পারে।

ভ্রাতৃ বিরোধের আশঙ্কা প্রবল। তাদের সঙ্গে মামলা মোকদ্দোমাও চলতে পারে। ভ্রাতা-ভগ্নিদের স্বাস্থ্যও ভাল থাকবে না। জাতকের নিজের পরীক্ষায় সাফল্যলাভ ব্যহত হবে না। পত্নীর স্বাস্থ্যহানির আশঙ্কা অমূলক নয়। একাধিক ভাল বন্ধুলাভের যোগ দৃষ্ট হয়। বন্ধুর অধিকাংশই এই জাতকের হিতসাধনে ব্রতী থাকবেন। পিতার শরীর ভাল বলা চলে না। তাঁর জীবনাবসানও অসম্ভব নয়। মায়ের শরীর অপেক্ষাকৃত ভাল থাকবে। তঁর সঙ্গে মতানৈক্যের অবসান ঘটতে পারে। শত্রুর বিষয়ে সতর্ক থাকা একান্ত কর্তব্য। ধর্মাচরণে বাধা-বিঘ্ন সৃষ্টি হলেও সচেষ্ট থাকলে সাফল্যলাভ ও তার সুফল প্রাপ্তির আশা অমূলক নয়। সদগুরুর উপদেশ এবং পিতৃস্থানীয় কোন ব্যক্তির সৎ পরামর্শে অনেক লাভবান হবেন।
অর্থ: ব্যবসায় মনোযোগ টিকিয়ে রাখতে পারলে ভাল অর্থ আসতে পারে। অফিসে উন্নতির যোগ থাকলেও বছরের শেষের দিকে সমস্যা আসতে পারে। বাড়তি কোনও ব্যবসা থেকে আয় হতে পারে।
পরিবার: বাড়িতে সকলের সঙ্গে ভাল সম্পর্ক থাকতে পারে। গুরুজনের প্রতি ভক্তি বাড়তে পারে। পরিবারে যদি কোনও বিবাদ থাকে, তা মিটে যাওয়ার সম্ভাবনা দেখা যাচ্ছে।
সম্পর্ক: প্রেমের ক্ষেত্রে সম্পর্ক ভাল থাকবে। বাড়িতে স্বামী-স্ত্রী সম্পর্কে উন্নতি হতে পারে। বন্ধুদের সঙ্গে ব্যবহার ভাল হতে পারে। নতুন সম্পর্ক হওয়ার খুব ভাল সময়।
জীবিকা: জীবিকার ক্ষেত্রে খুব ভাল উন্নতি দেখা যাচ্ছে। চাকরি ভাল যোগাযোগ আসতে পারে। ব্যবসায় আরও ভাল ফল পাবেন। তবে নতুন কোনও ব্যবসা শুরু করার জন্য বছরটা খুব ভাল নয়।