মকর রাশির জাতক-জাতিকারা ২০২০ সালে কিছু ভাল, কিছু মন্দ মিশ্রিত ফল পাবেন। তবে কিছু দিক থেকে খারাপ থাকবে। অর্থনৈতিক স্থিরতা থাকবে এ বছর মকর রাশির মানুষদের। অর্থের দিকে খুব একটা সমস্যা আসবে না, সঞ্চয় হবে বেশ খানিকটা। যদি বুঝে খরচ করা হয়, তা হলে আর্থিক দিক ভাল থাকবে।

সব থেকে শুভ কাটবে বিবাহিত জীবন। যাঁরা অনেক দিন ধরে সাংসারিক বা নিজেদের মধ্যে নানা সমস্যায় জর্জরিত ছিলেন, তাঁদের প্রায় সকল সমস্যা কেটে যাবে। প্রেমের দিক হবে মজবুত। নিজের পরিবারকে একসঙ্গে খুব ভাল ভাবে বা খুব শান্তিতে নিয়ে চলতে পারবেন। এ বছর কর্মের দিকটা খুবই ভাল থাকবে। যাঁরা খুব বড় পদে কাজ করেন, তাঁদের জন্য বছরটা খুবই কার্যকর। বিদেশে যাঁরা কর্মরত রয়েছেন, তাঁদেরও এ বছরটা শুভ। যাঁরা দূরে কোথাও কাজে বা ভ্রমণে যাওয়ার আশা করছেন, তাঁদেরও সাফল্য আসবে।

সম্পত্তিগত যদি কোনও সমস্যা থাকে, তা হলে এবছর মিটে যাওয়ার আশা রাখতে পারেন। মামলা সংক্রান্ত সমস্যাও মিটে যাবে এ বছর। যাঁরা বহু দিন ধরে সন্তানের জন্য অপেক্ষা করে রয়েছেন, তাঁদের জন্যও এ বছর শুভ কিছু হতে পারে। নিজের সন্তানদের থেকেও ভাল কোনও খবর পেতে পারেন। বন্ধু যোগ শুভ।

ভ্রাতা-ভগ্নীদের সঙ্গে একাধিক বার মনোমালিন্য সৃষ্টি হতে পারে, তবে তা স্থায়ী হবে না। কনিষ্ঠ ভ্রাতা বা ভগ্নীর স্বাস্থ্যের অবনতির জন্য চিত্তচাঞ্চল্য অসম্ভব নয়। একাধিক বন্ধুর সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হতে পারে। এ বৎসর বন্ধুর দ্বারা বিশেষ উপকারের আশা না করাই ভাল। নিম্নবর্ণীয় কৃষ্ণবর্ণ এক বন্ধু এই জাতকের কর্মক্ষেত্রে এবং উপার্জন পথে বিঘ্ন সৃষ্টির প্রয়াস পাবে, তবে বিশেষ সফল হবে না।
পূর্ব শত্রুর অবসানের যোগ দৃষ্ট হয় বটে, তবে সে যোগ দুর্বল। অবিবাহিত ব্যক্তির বিবাহযোগ বিদ্যমান, আর ওই যোগ বৎসরের পরার্ধে প্রবল হবে। বিবাহিত ব্যক্তির দাম্পত্য সুখে চিড় ধরবে না, বরং পত্নীর সাফল্য এবং উত্তরাধিকার সূত্রে প্রাপ্য সম্পদের জন্য বিশেষ আনন্দিত ও লাভবান হবেন। পত্নীর শারীরিক অবস্থার অবনতি ঘটবে না, তবে বায়ু ও অম্লরোগে মাঝেমধ্যে সামান্য কষ্ট হতে পারে। শত চেষ্টা করেও ধর্মাচরণে অধিক দূর অগ্রসর হওয়া সম্ভব হবে না। ধর্মকৃত্যে বাধাবিঘ্ন অনেক ঘটবে। তথাপি ঈশ্বর আরাধনায় সচেষ্ট থাকা প্রয়োজন।
অর্থ: এই বছর অর্থ ভাগ্য একটু আগের থেকে ভাল হতে পারে। আগের ঋণ একটু করে শোধ হতে পারে। ব্যবসার থেকে একটি অর্থ আসতে পারে। চাকুরির দিকে মধ্যম ভাব।
পরিবার: স্বামী-স্ত্রীর মধ্যে বিবাদ মিটে যাওয়ার সম্ভাবনা। ভাই বা বোনের সঙ্গে কোনও কারণে অশান্তির যোগ আছে। বাবার অর্থ নিয়ে বিবাদের আশঙ্কা।
সম্পর্ক: হঠাৎ পুরনো কোনও সম্পর্ক আবার ঠিক হতে পারে। প্রেমে নতুন ইঙ্গিত পাবেন। বাড়িতে স্ত্রীর সঙ্গে ভাল সম্পর্ক মানসিক আনন্দ এনে দেবে। বাইরের কিছু সম্পর্ক ঠিক থাকবে না।
জীবিকা: এই বছর জীবিকা একটু ভাল হতে পারে। ব্যবসায় ভাল সুযোগ আসতে পারে। অফিসে উন্নতির যোগ রয়েছে। নতুন কোনও জীবিকার পরিকল্পনা করতে পারেন।

তবে অবশ্যই একটা বিষয় বিশেষ ভাবে খেয়াল রাখতে হবে যে, সাড়ে সাতি চলার দরুন সব কাজ খুব মনোযোগ দিয়ে করতে হবে। যে কোনও গুরুতর সিদ্ধান্ত নেওয়ার আগে ভাল ভাবে ভেবেচিন্তে সিদ্ধান্ত নিতে হবে।