রোমান্টিক কাপল কিংবা প্রেমিক-প্রেমিকারা কম কোলাহল পূর্ণ অথচ প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর, এমন সব জায়গাতেই ঘুরতে যেতে পছন্দ করেন। হাতে হাত রেখে প্রকৃতির অপার সৌন্দর্য উপভোগ কিংবা নান্দনিক সৃষ্টির দিকে তাকিয়ে তারা কাটিয়ে দিতে পারেন ঘণ্টার পর ঘণ্টা। বিশ্বের অনেক দেশেই জুটিদের জন্য ছড়িয়ে আছে এমন সব রোমান্টিক স্থান। ভালোবাসা দিবস কিংবা স্মরণীয় কোনো ছুটি কাটাতে বেছে নিতে পারেন এমনই রোমান্টিক কোনো ঠিকানা।


মালদ্বীপ
মালদ্বীপ : সারি সারি খেজুর গাছের ছায়ায় ঘেরা মালদ্বীপ এমন এক প্রাকৃতিক সৈকতের দেশ, যেখানে সমুদ্র তীরে বসেই ঘণ্টার পর ঘণ্টা কাটিয়ে দেওয়া যায়। এখানে সূর্যাস্তের সৌন্দর্য উপভোগ করতে করতে অনর্গল কথা বলা যায় প্রিয়তম মানুষের সঙ্গে। নিজেদের সময় স্মরণীয় করার ক্ষেত্রে মালদ্বীপ খুবই রোমান্টিক একটি স্থান। তবে এখানে থাকা-খাওয়ার খরচ তুলনামুলকভাবে বেশি।

সান্টোরিনি, গ্রিস
সান্টোরিনি, গ্রীস : গ্রীসের প্রাচীন ঐতিহ্য বিশ্বজুড়ে ভ্রমণকারীদের আকর্ষণ করে। সান্টোরিনি দ্বীপে সৌন্দর্যপিপাসুরা মুগ্ধ হন সূর্যোদয়- সূর্যাস্ত আর সাগরের নীল জলরাশির দিকে তাকিয়ে থেকে। এখানকার সাদা সাদা বাড়ি, নীল-গম্বুজযুক্ত গির্জা, শান্ত হ্রদ এবং ক্ষণে ক্ষণে পাল্টে যাওয়া আকাশের রঙ আকাশ আপনাকে আরও বেশি রোমান্টিক করে তুলবে।


বালি, ইন্দানেশিয়া
বালি, ইন্দোনেশিয়া : প্রাচীন সাদা-বালির সৈকত, দর্শনীয় পর্বত, সবুজ ধানের ক্ষেত , আকর্ষণীয় মন্দিরে ঘেরা বালি দম্পতিদের জন্য মনোমুন্ধকর একটি স্থান। প্রকৃতির অপার সৌন্দর্য আর নান্দনিক স্থাপত্যের কারণে প্রাচ্যের রোমান্টিক গন্তব্য তালিকার শীর্ষে রয়েছে বালির অবস্থান।


কায়টো, জাপান
কায়টো, জাপান : রহস্যময় বাঁশের বন, অত্যাশ্চর্য মন্দির, হাজার বছরের পুরনো প্রাচীন প্রাসাদ আর মন্দিরের শান্তিময় এক স্থান জাপানের কায়টো। নির্মাণশৈলীর কারণে এখানকার স্থাপত্য অনেকের কাছেই বিস্ময় হয়ে আছে। যারা প্রকৃতির সৌন্দর্য উপভোগের পাশাপাশি ইতিহাস ও সংস্কৃতি জানতে আগ্রহী তাদের জন্য এ স্থান হতে পারে আকর্ষনীয় এক রোমান্টিক স্থান। চেরি ফুলের মৌসুমে কিয়াটোতে বেড়াতে গেলে লাল, কমলা এবং হলুদ রঙের অপূর্ব সমন্বয় দেখতে পাবেন ভ্রমণ পিয়াসুরা।


ব্রুজেস, বেলজিয়াম
ব্রুজেস, বেলজিয়াম : ইউরোপের বেশিরভাগ দেশেই রোমান্টিক অনেক স্থান আছে। পশ্চিম ইউরোপের অন্যতম প্রাচীন শহর বেলজিয়ামের ব্রুজেসে পাওয়া যায় প্রাচীন ঐতিহ্যের ছোঁয়া। ইউরোপের অন্যান্য দেশের মতো নৌকায় চড়ে জানতে পারবেন দেশটির অতীত ঐতিহ্য। সেই সঙ্গে প্রিয়জনের সঙ্গে রোমন্থন করতে পারবেন নিজেদের স্মৃতিময় সব দিনের কথা।

জম্মু এবং কাশ্মীর
জম্মু এবং কাশ্মীর : বরফের আচ্ছাদিত শৃঙ্গ এবং কুয়াশায় ঢাকা পাহাড়ের স্থান জম্মু ও কাশ্মীরকে পৃথিবীতে স্বর্গ বলা হয়। এটাকে ভারতের সবচেয়ে বড় রোমান্টিক গন্তব্যও বলা চলে। হ্রদের ঝলমলে পানিতে ওপরে হাউজবোটে ভেসে বেড়াতে বেড়াতে কিংবা বরফ ঢাকা পাহাড়ে ঘুরে নিতে পারেন রোমান্টিক সব অভিজ্ঞতা।