বেলজিয়ামের লিজ শহরে মঙ্গলবার দুই পুলিশ সদস্য ও একজন সাধারণ নাগরিককে গুলি করে হত্যা করা হয়েছে। পুলিশ জানায়, ঘটনার আগের দিন হামলাকারী ব্যক্তি কারাগার থেকে মুক্তি পেয়েছেন।
বার্তা সংস্থা রয়টার্স তাদের প্রতিবেদনে জানায়, বেলজিয়ামের পূর্বাঞ্চলীয় শহর লিজে একটি কফির দোকানের কাছে এ ঘটনা ঘটে। হামলাকারী টহলরত পুলিশের দুই সদস্যকে প্রথম ছুরি নিয়ে হামলা চালান। তারপর তাদের একজনের কাছ থেকে বন্দুক কেড়ে নিয়ে দুজনকেই গুলি করে হত্যা করেন। এর পরপরই পাশের রাস্তায় চলন্ত একটি গাড়িতে এলোপাতাড়ি গুলি চালালে গাড়ির একজন যাত্রী নিহত হন।
পুলিশ জানায়, হামলাকারী ‘আল্লাহু আকবর’ বলে চিৎকার করছিলেন। হত্যাকাণ্ডের পর হামলাকারী পাশের একটি স্কুলে ঢুকে একজন নারী পরিচ্ছন্ন কর্মীকে জিম্মি করেন। সে সময় পুলিশ এসে পড়লে তিনি এলোপাতাড়ি গুলি চালান। গুলিতে বেশ ক’জন পুলিশকর্মী আহত হন। এরপরই হামলাকারী পুলিশের গুলিতে মারা যান।

হামলাকারী মাদকের মামলায় কারাগারে আটক ছিলেন। কিন্তু সোমবার তিনি অল্প কিছুদিনের জন্য ছাড়া পান। তার এক দিন পরই তিনি এই হত্যাকাণ্ড ঘটালেন বলে জানায় বেলজিয়ামের রাষ্ট্রীয় টিভি আরটিবিএফ ।

হামলাকারীর নাম বেঞ্জামিন হারম্যান (৩৬) । কারাগারে থাকা অবস্থায় ইসলামি কট্টরপন্থী কিছু লোকের সঙ্গে তার সখ্য তৈরি হয়েছিল। প্যারিসে ২০১৫ সালের যে সন্ত্রাসী হামলায় ১৩০ জনের মৃত্যু হয়েছিল, তার হোতারা বেলজিয়ামভিত্তিক একটি কট্টর ইসলামি চক্রের সঙ্গে জড়িত ছিলেন।
২০১৬ সালে ব্রাসেলসে তিনটি আত্মঘাতী বোমা হামলায় ৩২ জন নিহত হন। তখন থেকে বেলজিয়ামে কড়া সতর্ক অবস্থা জারি রয়েছে। সূত্র: রয়টার্স