শতাব্দী প্রাচীন ভ্রমণ সংস্থা থমাস কুক ঋণের ভারে বন্ধ হয়ে গেল । সোমবার নিজেদের ‘দেউলিয়া’ ঘোষণা করেছে ব্রিটেনের ১৭৮ বছরের এই সংস্থাটি। এতে বন্ধ হয়ে গেছে তাদের বিমান সংস্থাও।

বেশ কিছু দিন ধরেই আর্থিক ক্ষতির মুখে পড়েছিল সংস্থাটি। সেই চাপ কাটাতে প্রয়োজন ছিল ২৫ মিলিয়ন মার্কিন ডলার।বেসরকারি বিনিয়োগকারীদের থেকে ওই টাকা তুলে সংস্থাটিকে বাঁচানোর শেষ চেষ্টা হয়েছিল। কিন্তু, শেষ পর্যন্ত সেই উদ্যোগও ব্যর্থ হয়।

সংস্থাটির তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘অনেক চেষ্টা সত্ত্বেও, সংস্থার শেয়ার হোল্ডার ও সংস্থার বিনিয়োগকারীদের মধ্যে যা আলোচনা হয়েছিল তা শেষ পর্যন্ত চুক্তিবদ্ধ হয়নি। তার পরই বোর্ড এই সিদ্ধান্তে পৌঁছায় যে, দ্রুত সংস্থাটিকে বাধ্যতামূলক দেউলিয়া ঘোষণা ছাড়া সামনে আর কোনও পথ খোলা নেই।’

সংস্থাটির প্রধান পিটার প্রাঙ্ক হুসার বলেন, সত্যিই এটা খুবই দুঃখের দিন। এটা আমার কাছে গভীর অনুতাপের বিষয় যে আমি এবং অন্যান্য বোর্ড সদস্যরা সফল হলাম না।

থমাস কুকের এমন পরিস্থিতির জেরে বেড়াতে গিয়ে বিপাকে পড়েছেন লক্ষ লক্ষ পর্যটক। শুধুমাত্র ব্রিটেনেই সমস্যায় পড়েছেন দেড় লক্ষ পর্যটক।

দীর্ঘ দিন ধরেই অনিশ্চয়তা তৈরি হয়েছিল প্রাচীন এই সংস্থায়। সোমবারের ঘোষণায় সংস্থার কাজ হারাতে চলেছেন প্রায় ২২ হাজার কর্মী। এর মধ্যে ৯ হাজার জন ব্রিটেনের।

গত ১৭৮ বছর ধরে বিশ্ব জুড়ে ছড়িয়ে পড়েছিল থমাস কুকের ভ্রমণ ব্যবসা।

১৮৪১ সালে পথ চলা শুরু করেছিল ওই সংস্থাটি। কম খরচে ট্রেনে পর্যটকদের ব্রিটেনের বিভিন্ন শহর ঘুরিয়ে দেখানো দিয়ে শুরু হয়েছিল টমাস কুকের ‘অভিযান’। এর পর, উনিশ শতকের মধ্যেই ইউরোপ ও বিশ্ব ভ্রমণও শুরু করে তারা।

পর্যটকদের জন্য ‘সার্কুলার নোট’ চালু করেছিল সংস্থাটি, যা পরে ‘ট্রাভেলার্স চেক’ নামে পরিচিত হয়। কম খরচে মধ্যবিত্তের বিশ্ব দেখার শখ মেটানো, এই ছিল সংস্থাটির মূলমন্ত্র।