আলু বোখারা বৃহৎ গুল্ম জাতীয় একটি গাছ। । বসন্তকালে ফুল ফোটে এবং গ্রীষ্মকালে ফল পরিপক্ক হয়। ফলের আকার ডিম্বাকৃতি বা গোলাকৃতি হয়।
আলু বোখারা মশলা জাতীয় ফল হিসেবে বিবেচিত। পোলাও, বিরিয়ানি, রোস্ট, সালাদ, জ্যাম, জ্যালি, আচার এবং বোরহানিসহ নানা অভিজাত খাবার তৈরিতে আলু বোখারা ব্যবহার করা হয়।
সাধারণত আলু বোখারা ইরাক, ইরান, পাকিস্তান ও ভারতে জন্মে থাকে। তবে বর্তমানে বাংলাদেশে বাণিজ্যিকভাবে এর চাষ হচ্ছে। ছাদেও এর চাষ সম্ভব।
চাষ পদ্ধতিঃ
ছাদে আলুবোখারা চাষ করতে হলে একটু বড় সাইজের সিমেন্টের টব বা হাফ ড্রাম ব্যবহার করতে হবে। ড্রামের নিচের দিকে ৩-৫ টি ছিদ্র করে নিতে হবে । যাতে গাছের গোড়ায় পানি জমে না থাকে । টব বা ড্রামের তলার ছিদ্রগুলো ইটের ছোট ছোট টুকরা দিয়ে বন্ধ করে দিতে হবে । টব বা ড্রামের গাছটিকে ছাদের এমন জায়গায় রাখতে হবে যেখানে একটু বেশি সময় রোদ পায় ।
এবার ২ ভাগ বেলে দোআঁশ মাটি, ১ ভাগ গোবর, ১০০ গ্রাম টি,এস,পি সার, ৮০ গ্রাম পটাশ সার, ১০০ গ্রাম সরিষার খৈল এবং ৪০০ গ্রাম হাড়ের গুড়া একত্রে মিশিয়ে ড্রাম বা টবে পানি দিয়ে রেখে দিতে হবে ১০-১২ দিন ।
অতঃপর মাটি কিছুটা খুচিয়ে দিয়ে আবার ৮-১০ দিন একইভাবে রেখে দিতে হবে । মাটি যখন ঝুরঝুরে হবে তখন একটি সবল সুস্থ কলমের চারা উক্ত টব বা হাফ ড্রামে রোপন করতে হবে ।
চারা গাছটিকে সোজা করে লাগাতে হবে । সেই সাথে গাছের গোড়ায় মাটি কিছুটা উচু করে দিতে হবে এবং মাটি হাত দিয়ে চেপে চেপে দিতে হবে । যাতে গাছের গোড়া দিয়ে বেশী পানি না ঢুকতে পারে । একটি সোজা কাঠি দিয়ে গাছটিকে বেধে দিতে হবে । চারা লাগানোর পর প্রথমদিকে পানি কম দিতে হবে । আস্তে আস্তে পানি বাড়াতে হবে।
অন্যান্য পরিচর্যাঃ
টব বা ড্রামে চারা লাগানোর ৪-৫ মাস পর থেকে নিয়মিত ১৫-২০ দিন অন্তর অন্তর সরিষার খৈল পচা পানি প্রয়োগ করতে হবে । সরিষার খৈল কমপক্ষে ৭ দিন পানিতে ভিজিয়ে রাখতে হবে । তারপর সেই পচা খৈলের পানি পাতলা করে গাছের গোড়ায় দিতে হবে ।
প্রতিবছর টবের আংশিক মাটি পরিবর্তন করে দিতে হবে । ২ ইঞ্চি প্রস্থে এবং ৮ ইঞ্চি গভীরে শিকরসহ মাটি ফেলে দিয়ে নতুন সার মিশ্রিত মাটি দিয়ে তা ভরে দিতে হবে । মাটি পরিবর্তনের এই কাজটি সাধারণতঃ বর্ষার শেষ এবং শীতের আগে করলেই ভাল হয় ।
আলুবোখারা গাছে শিকড় খুব বেশি হয়। তাই মাঝে মাঝে মাটি খুচিয়ে দেয়ার সময় কিছু শিকড়ও কেটে দিতে হবে।
Courtesy:
Blog Source: https://bit.ly/2lJCrjG
Writer: এহতেশামুল হক মল্লিক
উপ পরিচালক, বাংলাদেশ ব্যাংক, মতিঝিল, ঢাকা
Picture: তালহা জুবাই মাশরুর
চুয়াডাঙ্গা সদর উপজেলা কৃষি কর্মকর্তা