আজ ভোরেই নিশ্চিত হয়েছেন দুই ফাইনালিস্ট। প্রথম সেমিফাইনালে সুইজারল্যান্ডের বেলিন্দা বেনেচিচকে হারিয়েছেন কানাডিয়ান তরুণ তারকা বিয়াঙ্কা আন্দ্রেস্কু। অপর সেমিতে আধিপত্য দেখিয়েছেন মার্কিন তারকা সেরেনা উইলিয়ামস। ইউক্রেনের এলিনা ভিতোলিনাকে ৬-৩, ৬-১ গেমের সরাসরি সেটে হারিয়ে শিরোপা নিষ্পত্তির ম্যাচে জায়গা করে নিয়েছেন সেরেনা। অর্থাৎ ফাইনালে মুখোমুখি হবেন সেরেনা ও আন্দ্রেস্কু।

সেরেনা ইউএস ওপেনের প্রথম শিরোপা জিতেছিলেন ১৯৯৯ সালে। তার এক বছর পর জন্মগ্রহণ করেন এবারের ফাইনালিস্ট বিয়াঙ্কা। আর সেরেনার জন্ম ১৯৮১ সালে। অর্থাৎ দুজনের বয়সের ব্যবধান প্রায় দ্বিগুণ! সেরেনার বর্তমান বয়স ৩৭ এবং বিয়াঙ্কার মাত্র ১৯। দীর্ঘ ৫০ বছরের মধ্যে ইউএস ওপেনের ফাইনালে এমন ঘটনা ঘটেনি যে, দ্বিগুণ বয়সের দুজন ফাইনাল খেলছে। সর্বশেষ ১৯৬৮ সালের টেনিসে ওপেন যুগের ফাইনালে এমন দৃশ্য দেখা গিয়েছিলো।

তরুণ আন্দ্রেস্কুর বিপক্ষে মুখোমুখি হওয়ার আগে কিছু হিসাব মেলাতে হবে সেরেনার। পনেরোদিন আগে এই বিয়াঙ্কা আন্দ্রেস্কুর বিপক্ষে রজার্স কাপের ম্যাচে চোটে পড়ে বিদায় নিয়েছিলেন তিনি। কানাডার ইতিহাসের প্রথম মহিলা খেলোয়াড় হিসেবে ইউএস ওপেনের ফাইনালে উঠেছেন আন্দ্রেস্কু। এখন তিনি দেশকে প্রথম শিরোপা উপহার দেয়ার অপেক্ষায় আছেন। আর সেরেনার সামনে রয়েছে ২৪তম গ্র্যান্ডস্লাম জেতার অপূর্ব সুযোগ। যা এর আগে একমাত্র মার্গারেট কোর্টই করে দেখিয়েছেন।