মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রাণঘাতী করোনা ভাইরাস প্রতিরোধে নিয়মিত ম্যালেরিয়ার ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইন নিচ্ছেন বলে জানিয়েছেন ।

হোয়াইট হাউজের বেশ কয়েক জন কর্মীর করোনা শনাক্ত হওয়ার পর প্রতিদিন ৭৩ বছর বয়সী ট্রাম্পের করোনা পরীক্ষা করা হচ্ছে। সোমবার করোনা ভাইরাস মহামারিতে ক্ষতিগ্রস্থ রেস্টুরেন্ট ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করেন মার্কিন প্রেসিডেন্ট। ওই বৈঠকের পর সাংবাদিকদের সঙ্গে প্রশ্নোত্তর পর্বে যোগ দেন তিনি। এই সময় ট্রাম্প জানান হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহার নিয়ে হোয়াইট হাউসের চিকিৎসকদের পরামর্শ জানতে চেয়েছিলেন তিনি। চিকিৎসকেরা তাকে এটি গ্রহণ করতে বলেছেন বলে জানান ট্রাম্প। যদিও করোনা চিকিৎসায় এই ওষুধ কার্যকরি নয় বলে জানিয়ে দিয়েছেন মার্কিন সরকারের বিশেষজ্ঞরা।

ট্রাম্প জানায়, করোনায় আক্রান্ত না হলেও একটি প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে তিনি গত দেড় সপ্তাহ যাবত হাইড্রোক্সিক্লোরোকুইন ওষুধ নিচ্ছেন।

এ বিষয়ে ট্রাম্প বলেন, আমি প্রতিদিন একটি করে বড়ি নেই। আমার মনে হয় এটা ভালো। এদিকে ট্রাম্পের এমন মন্তব্যের পর সেন্ট জোসেফ বিশ্ববিদ্যালয় হাসপাতালের মেডিসিন বিভাগের চেয়ারম্যান ড.বব লাহিতা ফক্স নিউজ চ্যানেলকে দেওয়া এক সাক্ষাৎকারে মানুষকে হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহার না করার বিষয়ে সতর্ক করে দেন। তিনি বলেন, আমরা এর কোনও প্রভাব দেখিনি আর আমরা একাধিক রোগীকে এটি দিয়ে চিকিৎসা করে দেখেছি। রয়টার্স।