নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার কুতুবপুর ইউনিয়নের কাজিরহাটে বেগমগঞ্জ গ্যাস ফিল্ডে নতুন তিন নম্বর তেল-গ্যাস অনুসন্ধান জোনে গ্যাসের সন্ধান পাওয়া গেছে। এ উপলক্ষে সোমবার সকাল ১০টায় পরীক্ষামূলক ভাবে উত্তোলন সফল ভাবে শুরু করা হয়েছে। আগামী ঈদের পরেই জাতীয় গ্রিডে সংযোগ দেওয়া যাবে বলে জানিয়েছে বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স)। প্রকল্পের খনন অনুসন্ধান কর্মকর্তারা জানান, কূপটির তৃতীয় জোনে সোমবার সকাল ৯টার দিকে গ্যাসের প্রবাহ দেখে সেখানে আগুন দেয়া হয়। তবে আগামী দুদিন কূপে গ্যাসের প্রবাহ রেকর্ড করে এখানে কী পরিমাণ গ্যাস রয়েছে এবং তা উত্তোলন কতটা লাভজনক হবে তা নিশ্চিত হওয়া যাবে।

প্রাথমিক পর্যবেক্ষণের পর কূপটিতে গ্যাস মজুদ রয়েছে বলে পেট্রোবাংলাকে রিপোর্ট দাখিল করা হয়েছে। ওই রিপোর্টের পরিপ্রেক্ষিতে বাপেক্স কর্মকর্তারা প্রকল্পটি খননের উদ্যোগ নেয়।

প্রকল্পের আওতায় কেয়ার্ন কর্তৃক চিহ্নিত এলাকায় ২ ডি সিসমিক সার্ভে পরিচালনার মাধ্যমে আহরিত উপাত্ত ও নমুনা বিশ্লেষণ করে কূপ খননের স্থান চিহ্নিত করার পর প্রায় তিন হাজার ৫০০ মিটার (সাড়ে তিন কিলোমিটার) গভীর অনুসন্ধান কূপ খনন এবং কূপ পরীক্ষণ বাপেক্স আরো জনায়, প্রকল্পটি সফলভাবে সমাপ্ত হলে আগামী ঈদুল ফিতরের পর জাতীয় গ্রিডে গ্যাস সরবরাহ করা সম্ভব হবে। নোয়াখালীসহ দেশের শিল্প ও বাণিজ্যিক বিকাশে এ গ্যাস গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। পাশাপাশি নোয়াখালী, ফেনী, লক্ষীপুরে বিরাজমান তীব্র গ্যাস সঙ্কট নিরসনে সহায়তা করবে বলেও আশা করছেন তারা।কার্যক্রম সম্পন্ন করা হয়।